Connect with us

Cricket

৩ বিখ্যাত ভারতীয় ক্রিকেটার যারা এশিয়ার বাইরে কোন সেঞ্চুরি হাঁকাতে পারেননি

বিদেশের মাটিতে সেঞ্চুরি হাঁকানো অত্যন্ত গর্বের ব্যাপার। এই দিক থেকে শচীন টেন্ডুলকার এবং বিরাট কোহলি অনন্য সম্মান পেয়েছেন অন্যান্য ভারতীয় ক্রিকেটারদের তুলনায়। তবে কয়েকজন বিখ্যাত ক্রি কেটার রয়েছেন যাদের বিদেশের মাটিতে সেঞ্চুরি করার স্বপ্ন অধরাই রয়ে গেছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে ৩ বিখ্যাত ভারতীয় ক্রিকেটার এশিয়ার বাইরে কোন সেঞ্চুরি হাঁকাতে পারেননি, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) দীনেশ কার্তিক:

Blog: Rise of Dinesh Karthik: Lessons on reinvigorating performance —  People Matters

ভারতীয় তরুণ ক্রিকেট দলেদুর্দান্ত পারফরম্যান্স করার পরেই জাতীয় দলে ডাক পেয়েছেন দীনেশ কার্তিক। কিন্তু সেই সময়ই উত্থান হয়েছিল মহেন্দ্র সিং ধোনির যে কারণে তাকে বেশিরভাগ সময় টিমের বাইরে থেকে অপেক্ষা করতে হয়েছিল।

২০০৭ সালের টেস্ট সিরিজে ইংল্যান্ডের মাটিতে তিনি সকলকে মুগ্ধ করেছিলেন। যেখানে টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও তিনি সবচেয়ে বেশি রান করেন কিন্তু সেঞ্চুরি করতে ব্যর্থ হন। তার সর্বোচ্চ স্কোরটি হল ৯১। এছাড়া তার কোন আন্তজার্তিক সেঞ্চুরিই নেই।

২) লালা অমরনাথ:

lala amarnath make History on 17th December 1933 hits first test century  for india : लाला अमरनाथ ने 86 साल पहले 17 दिसंबर को इस तरह से बनाया था  ऐतिहासिक - News Nation

ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন লালা অমরনাথ ভারতীয় ক্রিকেটের অন্যতম পথিকৃত। এই ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এবং এটিই ছিল প্রথম ভারতীয় টেস্ট সেঞ্চুরি।

এই প্রাক্তন ভারতীয় অধিনায়ককে একজন ব্যাটসম্যান হিসেবে মনে করা হলেও তিনি বল হাতেও সক্ষম ছিলেন। সেই সময়ে কোন ভারতীয় ব্যাটসম্যান এশিয়ার বাইরে বেশিক্ষণ টিকতে পারতেন না। তারও ব্যাটিং রেকর্ড খুবই দূর্বল ছিল, ব্যাটিং গড় ১৪ এবং সর্বোচ্চ স্কোর ৫০।

৩) মহেন্দ্র সিং ধোনি:

Mahendra Singh Dhoni: From Test to ODI to T20, 10 best innings of birthday  boy '

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এই ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান বহু স্মরণীয় ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। তবে অবাক লাগে, ২১৯টি ইনিংস এশিয়ার বাইরে খেলেছেন কিন্তু সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন।

এদিকে এশিয়ার বাইরে ধোনির দুর্দান্ত গড় রয়েছে। পরিসংখ্যানের কথা বললে ৩৭.৪৩ গড় নিয়ে ৬৪০১ রান করেন। যদিও তার ৪৫টি হাফ-সেঞ্চুরি রয়েছে কিন্তু কোন সেঞ্চুরি নেই। এশিয়ার বাইরে ধোনির সর্বোচ্চ স্কোর ৯৫।

Continue Reading
Click to comment

Trending ..

To Top