ক্রিকেট

৩ জন বিখ্যাত ক্রিকেটার যারা কখনও ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করেননি

ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজ হলো দলকে নেতৃত্ব দেওয়া। টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে কেবল সেই খেলোয়ারকে বেছে নেওয়া হয় যার মধ্যে নেতৃত্ব দেওয়ার সমস্ত রকমের গুন রয়েছে। ভারতীয় ক্রিকেটের কথা বললে এমন অনেক অধিনায়ক এসেছেন যারা দলকে উন্নতির শিখরে নিয়ে গেছিল বহু ট্রফি জিতেছেন। এছাড়াও কিছু দুর্দান্ত ক্রিকেটার ছিলেন যারা দলকে ভালোভাবে দলকে নেতৃত্ব দিতে পারতেন, কিন্তু তাদের সুযোগ দেওয়া হয়নি। এবার দেখে নেওয়া যাক:

১) যুবরাজ সিং:

সীমিত ওভারের খেলায় ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে যুবরাজ সিং এর নাম সবার প্রথমে আসবে। একজন আক্রমণাত্মক ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি বল হাতেও উইকেট নেওয়ার ক্ষমতা ছিল তার। এছাড়াও দুর্দান্ত ফিল্ডার হিসেবে পরিচিত হয়ে ওঠেন। কিন্তু ধোনির উত্থানের কারণে যুবরাজ কখনো নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি। যদিও ধোনির আমলে ভারতীয় দল আইসিসির সমস্ত ট্রফি জিতেছিল এবং টেস্ট ক্রিকেটে প্রথমবার শীর্ষ স্থান অর্জন করে। 

২) ভিভিএস লক্ষ্মণ:

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ তার অসাধারণ ব্যাটিং দক্ষতার কারণে বিখ্যাত হয়ে ওঠেন। টেস্ট খেলায় ধারাবাহিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান হিসেবে সাফল্য পেয়েছেন। এদিকে তিনি অধিনায়ক সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড় এবং অনিল কুম্বলের ভরসাযোগ্য খেলোয়াড় হলেও নিজে কখনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি। তিনি ভারতের হয়ে ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন, তবে অস্থায়ীভাবেও দলকে নেতৃত্ব দিতে পারেননি।

৩) জাহির খান:

২০০৩ বিশ্বকাপ ফাইনালে প্রথম ওভারে জঘন্য পারফর্ম করা থেকে শুরু করে ২০১১ বিশ্বকাপের ফাইনালে ৩ উইকেট নেওয়া পর্যন্ত জাহির খান তার বর্ণাঢ্য ক্যারিয়ারে সবকিছুই দেখেছিলেন। তিনি একজন বুদ্ধিমান ফাস্ট বোলার হওয়ার পাশাপাশি তরুণ বোলারদেরও বোলিং টিপস দিয়ে সাহায্য করতেন। অধিনায়ক সৌরভ গাঙ্গুলী প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের চাপ অনুভব করলেই জাহিরের হাতে বল তুলে দিতেন এবং তিনি খুবই কম হতাশ করতেন। ব্যাটসম্যানদের দুর্বল জায়গায় আঘাত হানার ক্ষেত্রে জাহির খান সবসময় এগিয়ে এবং তিনি নিঃসন্দেহে দলের নেতৃত্ব চালিয়ে যেতে পারতেন কিন্তু তা কখনো হয়নি।

error: Content is protected !!