Connect with us

ক্রিকেট

৩ অধিনায়ক যাদের নেতৃত্বে কখনও ওয়ানডে ম্যাচ হারেনি ভারতীয় দল

ক্রিকেট খেলায় অধিনায়কত্ব করা সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে একটি। ক্রিকেট ইতিহাসে এমন অনেক দুর্দান্ত অধিনায়ক এসেছেন যারা তাদের দলকে সমৃদ্ধ করেছেন। তবে দুর্ভাগ্যবশত এমন কিছু বিখ্যাত খেলোয়াড় ছিলেন তাদের নেতৃত্বে দল বারবার ব্যর্থতার মুখোমুখি হয়েছে। এই প্রতিবেদনে এমনই তিন জন ব্যতিক্রমী ভারত অধিনায়কের কথা বলা হয়েছে, যাদের অপরাজেয় বলা যায় অর্থাৎ কখনো একটিও ওয়ানডে ম্যাচ হারেনি।

৩) অনিল কুম্বলে:

প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলে একজন দুর্দান্ত লেগ স্পিনার হওয়ার পাশাপাশি তার নেতৃত্বে ভারতীয় দল যথেষ্ট সুনাম অর্জন করেছিল। কুম্বলে টেস্ট অধিনায়ক হিসেবে পরিচিত হলেও তার ক্যারিয়ারে মাত্র একটি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সৌরভ গাঙ্গুলীর অনুপস্থিতিতে তৃতীয় ওয়ানডে ম্যাচে অনিল কুম্বলে অধিনায়ক হন এবং সেই ম্যাচটি ভারতীয় দল সহজে জয়লাভ করে। এরপর কুম্বলেকে আর ওয়ানডেতে অধিনায়কত্ব করতে দেখা যায়নি।

২) অজিঙ্কা রাহানে:

সম্প্রতি খারাপ ফর্মের কারণে ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়েছেন অজিঙ্কা রাহানে। যাইহোক ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন। এরপর ২০১৫ সালে জিম্বাবুয়ে সফরে ভারতীয় সিনিয়র খেলোয়াড়রা বিশ্রাম নেন। এই সময় অধিনায়কত্ব হাতে পান অজিঙ্কা রাহানে এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবগুলিই জিতেছিল।

১) গৌতম গম্ভীর:

দুটি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান গৌতম গম্ভীর। ২০১০ সালে নিউজিল্যান্ড সফরে ধোনির অনুপস্থিতিতে ভারতীয় দলের অধিনায়কত্ব পেয়েছিলেন গৌতম গম্ভীর। এই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ভারত নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে এবং দুর্দান্ত ব্যাটিং করে ওই সিরিজের সেরা খেলোয়াড় গৌতম গম্ভীর। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরও একটি ওয়ানডে ম্যাচ জিতেছিলেন। ফলে গৌতম গম্ভীরের নেতৃত্বে ভারতীয় দল ৬টি ম্যাচেই জয়লাভ করে।

Continue Reading
To Top