Connect with us

২০০৮-২০২০: আইপিএলের সক্রিয় খেলোয়াড় হিসেবে রয়েছেন এই ২৭ জন ক্রিকেটার

Cricket

২০০৮-২০২০: আইপিএলের সক্রিয় খেলোয়াড় হিসেবে রয়েছেন এই ২৭ জন ক্রিকেটার

এক দশকেরও বেশি শুরু হওয়া আইপিএল বিশ্বের সবচেয়ে সেরা জনপ্রিয় টি-টোয়েন্টি লীগে পরিণত হয়েছে। যারা আইপিএলের উদ্বোধনী মরশুমে খেলেছিল তাদের মধ্যে বেশিরভাগই আজ অবসরপ্রাপ্ত। তবে এখনো পর্যন্ত কয়েকজন সক্রিয় খেলোয়াড় রয়েছেন এবং আইপিএলের ১৩ তম সংস্করণেও খেলে চলেছেন। চলুন দেখে নেওয়া যাক – 

১) বিরাট কোহলি: রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে একটানা ১৩টি মরসুম খেলছেন তিনি। এই মুহূর্তে তিনি আইপিএলের সর্বাধিক রান সংগ্রহ করেছেন।

Virat Kohli in IPL through the years: The transformation in pictures - Yahoo! Cricket.

২) মহেন্দ্র সিং ধোনি: ২০০৮ সালে সর্বাধিক নিলামে দাম (৬ কোটি) উঠেছিল মহেন্দ্র সিং ধোনির। সেই থেকে তিনবারের চ্যাম্পিয়ন দল সিএসকে কে নেতৃত্ব দিচ্ছেন।

৩) রোহিত শর্মা: ডেকান চার্জার্স এর হয়ে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীকালে তার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্সকে চার বার চ্যাম্পিয়ন হয়।

৪) সুরেশ রায়না: তিনিও ধোনির মতোই সিএসকে এর হয়ে একটানা ২০০৮ সাল থেকে আইপিএল খেলছেন। দুর্ভাগ্যবশত এবছরে তিনি ব্যক্তিগত কারণে যোগদান করতে পারেনি।

IPL 2020: 5 Players who can replace Suresh Raina at no.3 for Chennai Super Kings (CSK) | CricXtasy

৫) রবীচন্দ্রন অশ্বিন: আইপিএলের ক্যারিয়ার শুরু হয়েছিল সিএসকে এর হয়ে। বর্তমানে দিল্লি ক্যাপিটালস হয়ে খেলছেন।

৬) শিখর ধাওয়ান: আইপিএল ক্যারিয়ার শুরু হয়েছিল দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। এরপর কয়েকটি ফ্র্যাঞ্চাইজি সাথে যুক্ত হওয়ার পর পুনরায় তিনি দিল্লি ক্যাপিটালসে ফিরে এসেছেন।

৭) অজিঙ্কা রাহানে: আইপিএলের ক্যারিয়ার শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এরপর রাজস্থান রয়্যালসের অধিনায়ক দায়িত্ব পান। এখন তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন।

৮) হরভজন সিং: আইপিএল ক্যারিয়ার শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বর্তমানে সিএসকে এর হয়ে খেলেন দুর্ভাগ্যবশত এবারে তিনি যোগদান করতে পারেনি।

Harbhajan Singh Net Worth, Endorsements, Salary (Updated 2019)

৯) পিয়ুষ চাওলা: আইপিএলের ক্যারিয়ার শুরু হয়েছিল কিংস ইলেভেন পাঞ্জাবের এখন তিনি সিএসকে এর হয়ে খেলছেন।

১০) রবীন্দ্র জাদেজা: প্রথম মরসুমের চ্যাম্পিয়ন দল রাজস্থান রয়েলসের হয়ে খেলতেন। এরপর ২০১২ সাল থেকে তিনি সিএসকে এর হয়ে খেলছেন।

১১) দিনেশ কার্তিক: কোন দলে স্থায়ীভাবে টিকতে পারেনি দীনেশ কার্তিক। দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিচ্ছেন।

Dinesh Karthik: KKR can still make it to IPL 2018 Playoffs - Cricket Country

১২) ধাওয়াল কুলকার্নি: মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি সেই দলে ফিরে গেছেন।

১৩) অমিত মিশ্র: ভারতীয়দের মধ্যে সর্বাধিক উইকেট শিকারী অমিত মিশ্র দিল্লি ডেয়ারডেভিলসের ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি সেই দলেই ফিরেছেন।

১৪) মনিশ পান্ডে: প্রথম মরসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন এখন তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন। তিনি প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি আইপিএলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

১৫) পার্থিব প্যাটেল: আইপিএলের ক্যারিয়ারটা শুরু হয়েছিল চেন্নাই সুপার কিংসের হয়ে এখন তিনি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সদস্য।

Parthiv Patel Sheds Light On How He Guides RCB's Younger Teammates

১৬) ঋদ্ধিমান সাহা: প্রথম মরসুমে কলকাতা নাইট রাইডার্স হয়ে ক্যারিয়ার শুরু করেন। বর্তমানে তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন।

১৭) ইশান্ত শর্মা: প্রথম মরসুমে কলকাতা নাইট রাইডার্স এর খেলেন এখন তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন।

১৮) সিদ্ধার্থ কল: মাত্র ১৭ বছর বয়সে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে চুক্তি পান। এরপর কিছু বছর তার খারাপ পারফরম্যান্সের জন্য সুযোগ পাননি। এখন তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন।

১৯) সৌরভ তিওয়ারি: আইপিএলের ক্যারিয়ারটা শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হাত ধরে। এখন তিনি সেই দলের হয়েই খেলছেন।

২০) রবিন উথাপ্পা: আইপিএল ক্যারিয়ার শুরু হয় মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এখন তিনি রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন।

M26: DD vs KKR – Robin Uthappa 72

২১) শ্রীবাস্তব গোস্বামী: আইপিএলের ক্যারিয়ার শুরু হয় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হাত ধরে এখন তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন।

২২) শেন ওয়াটসন: আইপিএলের ক্যারিয়ার শুরু হয় রাজস্থান রয়্যালসের হাত ধরে এবং সে বছরই তারা চ্যাম্পিয়ন হয়েছিল। বর্তমানে তিনি সিএসকের ওপেনার।

২৩) ডেল স্টেইন: তার ক্যারিয়ার শুরু হয় আরসিবির হাত ধরে। এরপর কয়েকটি দলের সাথে চুক্তি হওয়ার পর আরসিবিতেই ফিরে আসেন।

২৪) লাসিথ মালিঙ্গা: আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারী প্রথম মরশুম থেকে এখনো পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন। যদিও এ বছরে তিনি যোগদান করতে পারেনি।

Lasith Malinga returns to Mumbai Indians as bowling mentor - Sports News

২৫) ক্রিস গেইল: কলকাতা নাইট রাইডার্স হয়ে ক্যারিয়ার শুরু করেন। এরপর রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দলে যোগদান করার পর বিখ্যাত হয়ে ওঠেন। বর্তমানে তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন।

২৬) ডোয়েন ব্র্যাভো: আইপিএলের ক্যারিয়ারটা শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হাত ধরে বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। 

২৭) এবি ডি ভিলিয়ার্স: আইপিএলের প্রথম মরসুমে দিল্লি ডেয়ারডেভিলস এর খেলতেন। এরপর শেষ ৯টি মরসুম ধরে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন এই ৩৬০° ব্যাটসম্যান।

Continue Reading
Click to comment

More in Cricket

Trending ..

To Top