Connect with us

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন যে ১০ ব্যাটসম্যান

Cricket

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন যে ১০ ব্যাটসম্যান

বর্তমানে টি-টোয়েন্টির জনপ্রিয়তা সবচেয়ে বেশি এবং এই খেলায় ব্যাটসম্যানদের চার-ছক্কার বৃষ্টিপাত দেখে সকল দর্শকেরা আনন্দে মেতে ওঠেন। যে যত কম বলে পারেন দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়ে নিত্য নতুন রেকর্ড তৈরি করেন। তবে এই সীমিত ওভারের ক্রিকেটে এখনো পর্যন্ত যে পাঁচটি শতরান সবচেয়ে কম বলে এসেছে; এবার তা দেখে নেওয়া যাক:-

১০) কলিন মুনরো: ৪৭ বলে

Colin Munro | Sydney Sixers - BBL

নিউজিল্যান্ডের বিধ্বংসী ওপেনার কলিন মুনরো ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন। তার এই ১০৪ রানের ইনিংসটিতে সাজানো ছিল ১০টি ছক্কা ও ৩টি চার।

৯) ক্রিস গেইল: ৪৭ বলে

Record-breaking Gayle century powers Rangpur Riders to maiden BPL title

ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ওপেনার ক্রিস গেইল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার এই ১০০ রানের অপরাজিত ইনিংসটিতে সাজানো ছিল ১১টি ছক্কা ও ৫টি চার।

৮) অ্যারন ফিঞ্চ: ৪৭ বলে

Weight of carrying the national cricket team too much for Aaron Finch's  hamstrings - Aussie Emus

বর্তমান অস্ট্রেলিয়ার অধিনায়ক তথা মারকুটে ওপেনার অ্যারন ফিঞ্চ ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন। তার এই ১৫৬ রানের ইনিংসটিতে সাজানো ছিল ১৪টি ছক্কা ও ১১টি চার।

৭) গ্লেন ফিলিপস: ৪৭ বলে

Phillips blasts fastest T20 century for NZ - Newspaper - DAWN.COM

নিউজিল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান ব্যাটসম্যান গ্লেন ফিলিপস ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার এই ১০৮ রানের ইনিংসটিতে সাজানো ছিল ৮টি ছক্কা ও ১০টি চার।

৬) কে এল রাহুল: ৪৬ বলে

KL Rahul's classy half-century

ভারতীয় ওপেনার কে এল রাহুল ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ বলে সেঞ্চুরি করেছিলেন। তার ১১০ রানের অপরাজিত ইনিংসটিতে সাজানো ছিল ৫টি ছক্কা ও ১২টি চার।

৫) ফ্যাফ ডুপ্লেসিস: ৪৫ বলে

Faf du Plessis, Kagiso Rabada return to South Africa's squad for T20I  series against Australia

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার এই ১১৯ রানের ইনিংসটিতে সাজানো ছিল ৫টি ছক্কা ও ১১টি চার।

৪) রিচার্ড লেভি: ৪৫ বলে

SA hammer NZ - Eurosport

দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান রিচার্ড লেভি ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৫ বলে সেঞ্চুরি করেছিলেন। তার এই ১১৭ রানের অপরাজিত ইনিংসটিতে সাজানো ছিল ১৩টি ছক্কা ও ৫টি চার।

৩) হজরতুল্লাহ জাজাই: ৪২ বলে

Wisden's Men's T20I Innings Of 2019, No.1: Hazratullah Zazai Tees Off

আফগানিস্তানের ওপেনার হজরতুল্লাহ জাজাই ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪২ বলে সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তার এই ১৬২ রানের অপরাজিত ইনিংসটিতে সাজানো ছিল ১৬টি ছক্কা ও ১১টি চার।

১ ও ২) ডেভিড মিলার ও রোহিত শর্মা: ৩৫ বলে

Rohit Sharma's Record Century, India's Highest Total in T20Is And Other  Stats From 2nd T20I | India.com

বিধ্বংসী ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৩৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ওই বছরেই দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান ডেভিড মিলারও বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করে যুগ্মভাবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন। (রোহিত ১১৮ রান ১০টি ছক্কা ও ১২টি চার & মিলার ১০১* রান ৯টি ছক্কা ও ৭টি চার)

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top